রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম

গাইবান্ধায় শুরু মাছ ধরার বৈদ উৎসব

গাইবান্ধায় শুরু মাছ ধরার বৈদ উৎসব

স্টাফ রিপোর্টারঃ বিল-জলাশয়ে পানি কমে যাওয়ায় গাইবান্ধায় চলছে মাছ ধরার মৌসুম। সেইসঙ্গে শুরু হয়েছে ঐতিহ্যবাহী দলবদ্ধ মাছ শিকার বৈদ বা বৈত।
সরেজমিন গত সোমবার দুপুরে সদর উপজেলার কূপতলা ইউনিয়নের উইয়ার বিলে দেখা যায়, দলবদ্ধভাবে মাছ শিকার চলছে। শিকারিদের হাতে ও কাঁধে নানা ধরনের মাছ ধরার উপকরণ। পলো, হ্যাংগা জালি, পলো জালি, হ্যাগা, মুঠ জাল, কোঁচ, ক্যাটা ও ঝাঁকি জাল। তারা উইয়ার বিল থেকে যাবেন টাকি মারি বিলে। তারপর যাবেন ঢোল মারা বিলে।
কর্মব্যস্ত মানুষের জীবন থেকে ক্রমাগত হারিয়ে যাওয়া এই উৎসবে অংশ নেন তিন শতাধিক নানা শ্রেণি-পেশার মানুষ।
বৈদে অংশ নেওয়া সাদুল্লাপুর উপজেলার এনায়েতপুর এলাকার কৃষক আব্বাস আলী (৫০) বলেন, মাছ ধরতে খুব ভালো লাগে আর যদি হয় বৈদ তাহলে তো কথাই নেই। খবর পেয়ে সকালেই এখানে এসেছি। এসে বৈদে অংশ নিয়েছি। তবে এখনো একটা মাছও পাইনি। তবে তাতে সমস্যা নেই। অংশ নিতে পারছি এটাই আনন্দের।
বিলে পলো নিয়ে নেমে পড়েছেন আল-আমিন আকন্দ (৩৫)। তিনি এসেছেন ঘাগোয়া ইউনিয়নের কাটিহারা গ্রাম থেকে। ভাগ্যক্রমে তিনি পেয়েছেন মাঝারি সাইজের একটি কার্প মাছ। মুখভরা হাসি দিয়ে বললেন, এই দলে কম করেও তিন-চারশ মানুষ আছেন। শিক্ষক, সরকারি কর্মচারী, ব্যবসায়ী, ছাত্র, কৃষক সবাই আজ মিলেমিশে একাকার।
এলাকার বৈদ শিকারি নামে পরিচিত সোলাইমান মিয়া। মাছ পেয়েছেন দুটি। একটি শৈল, আরেকটি রুই। তিনি বলেন, ‘বৈদে অংশ নেওয়া কারও কারও বয়স ৬০-৬৫ ছাড়িয়ে গেছে। কিন্তু দেখেন, মাছ মিলুক আর না মিলুক তারা মাছের নড়াচড়া টের পেয়েই লাফিয়ে পড়ছেন। এদের মধ্যে কেউ ৮-১০টি মাছ পাবেন আবার কাউকে ফিরতে হবে শূন্য হাতে।

Thank you for reading this post, don't forget to subscribe!

 

 

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com